Friday, 2 September 2016

সুরা ফাতিহার আয়াত ১-৩ এর ব্যাখ্যা Surah Fatiha verse explanation of 1-3


রাব্বিল আলামীনঃ 
এর মধ্যে সমস্ত সৃষ্টিজগত যে ক্ষণস্থায়ী, 'মুম্‌কিন'  ও মুখাপেক্ষী আর আল্লাহ তা'আলা যে চিরস্থায়ী, অনাদি, অনন্ত, চিরন্তন, চিরজীবী, চির তত্ত্বাবধায়ক, সর্বশক্তিমান ও সর্বজ্ঞ- সেসব বিষয়ে রয়েছে; যেসব গুনাবলী আল্লাহ পাক 'রাব্বুল আলামীন' - এর জন্য অপরিহার্য। এ দুটি মাত্র শব্দের মধ্যে ইল্‌ম-ই,ইলাহিয়্যাত' (খোদাতাত্ত্বিক জ্ঞান) - এর গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভুক্ত। 

মা-লিকি ইয়াউমিদ্দীনঃ 
আল্লাহরই মালিকানার পূর্ণ-বিকাশের বর্ণনা এবং এটা এ বিষয়ের সুস্পষ্ট প্রমাণ যে, আল্লাহ্‌ ব্যতীত অন্য কেউ ইবাদতের উপযোগী নয়। কেননা, সমস্ত সৃষ্টি  হলো তারই মামলূক (মালিকানাধীন) এবং মামলূক উপাস্য হবার যোগ্য হতে পারে না। এ থেকে জানা যায় যে, দুনিয়া হচ্ছে 'দারুল আমল' বা কর্মক্ষেত্র। আর এর একটা অন্ত বা শেষ রয়েছে। বিশ্বের এ পরম্পরাকে 'আদি-অন্তহীন' বলা বাতিল। দুনিয়ার পরিসমাপ্তির পর একটা প্রতিদান-দিবস রয়েছে। এ আয়াত দ্বারা 'তানাসুখ' (পুনঃজন্মবাদ) বাতিল বলে প্রমাণিত হলো। 

মুমকিনঃ 
আরবী দর্শন শাস্ত্রের পরিভাষায়, 'মুমকিন' হলো- যা সৃষ্টি হবার পূর্বে 'হওয়া' বা 'না হওয়া' উভয়ই সম-সম্ভনাময়; কিন্তু তা অস্তিত্ব লাভ করার জন্য অপরের (অর্থাৎ স্রষ্টার) মুখাপেক্ষী। 

Rabbila alaminah
The passing of the universe, "mumkina 'and in need of Allah, and that perpetual, eternal, infinite, eternal, everlasting, ever the caretaker, who is all-powerful and all sarbajna; The attributes of Allah, the Lord of hosts "- for the essential. The only two words in the Ilm-e, ilahiyyata '(khodatattbika Knowledge) - includes the important issues.

Mother Leakey iyaumiddinah
Allah, the development of full-ownership and it is a clear proof that it is not useful to worship none but Allah. For example, the creation of what is mamaluka (owned) and may not be eligible to become god mamaluka. This shows that the world is "Dar al-Amal, or workspace. And there is a limit or end. The world paramparake 'early-endless, "said Junk. After the end of the world, there is a wage-Day. By this verse, "tanasukha '(punahjanmabada) proved to be canceled.

Mumakinah
In Arabic Philosophy, "musakilai 'which are the creation of a' being 'or' being ', both same-sambhanamaya; But it came into existence to another (the creator) dependent.

No comments:

Post a Comment