Wednesday, 14 September 2016

গায়ব শব্দটির ব্যাখ্যা Explain the term prove

গায়ব শব্দটির ব্যাখ্যা

গায়বঃ শব্দটি ক্রিয়ার ধাতুমুল। এটা হয়ত (ইসমে ফা-‘ইল) এর অর্থে ব্যবহৃত। এতদ্ভিত্তিতে, ‘গায়ব’ হলো, যা ইন্দ্রিয় শক্তি ও বুদ্ধি দ্বারা সুস্পষ্টরুপে উপলদ্ধি করা যায় না। এ ধরণের গায়ব দুই প্রকার-

প্রথমতঃ সেই গায়ব, যার উপর কোন দলীল থাকে না। এ ধরনের গায়বকে ‘ইল্‌মে গায়ব-ই-যাতী’ বলা হয়। [অর্থাৎ তাঁর (আল্লাহ্‌) নিকটই অদৃশ্য জ্ঞানভাণ্ডার, তা তিনি ছাড়া অন্য কেউ জানে না] এ আয়াতে ঐ শ্রেণীর গায়বের কথাই বুঝানো হয়েছে অর্থাৎ ‘যাতী’-ই উদ্দেশ্য, যার উপর কোন দলীল নেই। বস্তুতঃ এটা আল্লাহ্‌ তা’আলার জন্যই নির্দিষ্ট।

দ্বিতীয়তঃ (ঐ গায়ব) যার উপর দলীল আছে। যেমন, বিশ্বের সৃষ্টিকর্তা ও তাঁর গুনাবলী, নবীগণ (আলায়হিমুস সালাম)-এর নবূয়ত ও তদ্‌সম্পর্কীয় আহকাম, আল্লাহ্‌র বিধানসমূহ, শেষ দিবস (ক্বিয়ামত) ও এর অবস্থাসমূহ, হাশর-নশর, হিসাব-নিকাশ এবং প্রতিদান ইত্যাদির জ্ঞান, যার উপর দলীল রয়েছে এবং যা আল্লাহ্‌র শিক্ষাদান (ওহী) দ্বারা অর্জিত হয়। এখানে (আয়াত) এটাই উদ্দেশ্য।
এ দ্বিতীয় প্রকারের গায়বের জ্ঞান ও আস্থা, যা ঈমানের সাথে সম্পর্কযুক্ত, প্রত্যেক মু’মিনেরই রয়েছে। যদি তা না থাকে, তাহলে সে ব্যক্তি মু’মিন হতে পারে না। আর আল্লাহ্‌ তা’আলা তাঁর নৈকট্যধন্য বান্দাগণ-নবী ও অলীগণের উপর যে সমস্ত অদৃশ্য জ্ঞানের দ্বার উন্মুক্ত করেন, তা ঐ প্রকারেরই ‘ইলমে গায়ব’। অথবা ‘গায়ব’ শব্দটিকে বা ‘ক্রিয়াধাতুগত অর্থে’ ব্যবহার করা যায়। আর এমতাবস্থায়, হয়ত ‘গায়ব’-এর ‘সেলাহ্‌’ সাব্যস্ত হবে, নতুবা, (বা) কে উহ্য শব্দ (মুতালাব্বিসীনা) এর সাথে সম্পর্কিত করে। প্রথমোক্ত ব্যাখ্যায়, আয়াতের অর্থ দাঁড়ায়- “যারা না দেখে ইমান আনে।” যেমন হযরত অনুবাদক (আ’লা হযরত কুদ্দিসা সির্‌রুহু) অনুবাদ করেছেন। শেষোক্ত ব্যাখ্যানুযায়ী, অর্থ হবে- “যারা মুমিন্দের পিছনে, অগোচরেও ঈমান আনে।” অর্থাৎ তাদের ঈমান মুনাফিকদের ন্যায় মুমিনদেরকে দেখানোর জন্য নয়; বরং তারা আন্তরিকভাবে, অনুপস্থিত ও উপস্থিত- উভয় অবস্থায়ই ঈমানদার থাকে।
‘গায়ব’- এর অন্য ব্যাখ্যায়, ‘গায়ব’ শব্দ দ্বারা ‘অন্তর’ বুঝানো হয়েছে। তখন আয়াতের অর্থ দাঁড়ায়- “তারা মনে-প্রাণে ঈমান আনে।” (তাফসীর-ই-জুমাল)



Gayabah  term action. It may (isame F-ila) used in the sense of. On the basis of the 'prove' that the sense of power and knowledge, which can not be realized by the markedly. Two types of this kind prove

First, prove that, which does not have any authority. Such gayabake "prove-e-yati ilme are called. [Ie His (God's) invisible With thesaurus, other than what he knows] This verse refers to those kinds of things unseen, "the yati the purpose, on which there is no proof. In fact, it is the Almighty God.

Secondly, (the prove), which has authority over. For example, the Creator and His attributes, the Prophets (peace be alayahimusa) and tadsamparkiya nabuyata of rulings, the provisions of Allah and the Last Day (the Day of Resurrection), and statuses, Resurrection-nasara, accounts, etc., the knowledge and the reward, which is the document upon which God's teaching (revelation) is achieved by. Here (verses) that aim.
The second type of knowledge and confidence in the unseen, which is related to faith, there is every muminerai. If it does not, then he can not be a believer. Allah and His servants, the prophets, and aliganera naikatyadhanya invisible on the knowledge that all the doors open, but the prakarerai 'Ilm prove. Or 'prove' word or 'kriyadhatugata sense' can be used. And then, maybe, 'gayaba of' selah 'will be found, or, (or) the implied term (mutalabbisina) are related. The former interpretation, the meaning of the verse stands, "those who do not believe at all levels." The translator as (Ala Hazrat kuddisa sirruhu) has been translated into. The latter explained, would mean "those mumindera behind, hidden faith." That is not to show their faith to those who believe as the hypocrites; Rather, they sincerely, missing and is believed both upasthita.
"Gayaba other interpretation, 'prove' by the word 'heart' refers to. The meaning of the verse stands "They believe with all my heart." (Tafsir-e-jumala)

No comments:

Post a Comment