আলিফ-লাম-মীমঃ
সুরাগুলোর প্রারম্ভে যে
‘হরূফে মুক্বাত্তা’আত’ বা বিচ্ছিন্ন (একক) বর্ণসমুহ উল্লেখ করা হয়, সেগুলো
সম্পর্কে অধিকতর গ্রহণযোগ্য অভিমত হচ্ছে- এগুলো আল্লাহ্র রহস্যাবলী ও বহু
অর্থবোধক বর্ণ সমষ্টি। এগুলোর প্রকৃত অর্থ আল্লাহ্ ও তাঁর রসূল সাল্লাল্লাহু
তা’আলা আলায়হি ওয়াসাল্লামই জানেন। আমরা শুধু এ গুলোর সত্যতার উপর ইমান বা পূর্ণ
বিশ্বাস রাখি।
লা রায়বা ফীহিঃ
(অর্থাৎ ক্বোরআন সন্দেহের
ক্ষেত্র নয়।) কারণ, সনেহ তাতেই হয়, যার পক্ষে দলীল নেই। ক্বোরআন পাক এমন সুস্পষ্ট
ও অকাট্য প্রমাণাদি সম্বলিত কিতাব, যেগুলো প্রতিটি সুবিবেচক বিবেকবান ব্যক্তিকে,
এটা আল্লাহ্র কিতাব এবং নিরেট সত্য হওয়ায় বিশ্বাস স্থাপনে বাধ্য করে। কাজেই, এ
কিতাব কোন প্রকারের সন্দেহযোগ্য নয়। অন্ধ ব্যক্তির অস্বীকারের ফলে যেমন সূর্যের
অস্তিত্বে কোন প্রকার সন্দেহ সৃষ্টি হতে পারে না, তেমন একগুয়ে এবং অন্ধকারাচ্ছন্ন
অন্তরের সংশয় ও অস্বীকারের কারণে এ মহান
কিতাব সামান্যতম সন্দেহযুক্তও হতে পারে না।
হুদাল্লিল মুত্তাক্বীনঃ
যদিও ক্বোরআন করীমের
হিদায়ত প্রতিটি পাঠক ও গবেষকদের জন্যই ব্যাপকভাবে প্রযোজ্য- সে মু’মিন হোক কিংবা
কাফির; যেমন অন্য আয়াতে আল্লাহ্ পাক এরশাদ করেছেন- (হুদাল্লিন্নাস, অর্থাৎ এ
পবিত্র ক্বোরআন সমস্ত মানব জাতির জন্যই সাধারণভাবে পথপ্রদর্শক)এরশাদ হয়েছে। যেমন
বলা হয়, “বৃষ্টি শাকসবজির ক্ষেতের জন্য হয়।” (অর্থাৎ বৃষ্টি দ্বারা শাকসবজির ক্ষেত
ও গাছপালাই উপকৃত হয়ে থাকে;) যদিও বৃষ্টি বর্ষিত হয় মরুভূমি ও অনাবাদী জমির উপরও।
তাক্বওয়াঃ এর কয়েকটা অর্থ
হতে পারে। যথা- নিজেকে ভীতিপ্রদ বস্তু থেকে রক্ষা করা। শরীয়তের পরিভাষায়, নিষিদ্ধ
বস্তুসমুহ পরিহার করে নিজেকে গুনাহ থেকে মুক্ত রাখা। হযরত ইব্নে আব্বাস
(রাদিয়াল্লাহু তা’আলা আনহুমা) বর্ণনা করেছেন, মুত্তাক্বী সে ব্যক্তিই, যে শির্ক,
গুনাহ্ কবীরাহ্ ও ফাহিশাহ্ (অশ্লীলতা) থেকে বিরত থাকে। কেউ কেউ বলেছেন, যে
ব্যক্তি নিজেকে অন্য কারো থেকে উত্তম মনে করে না সেই হলো ‘মুত্তাক্বী’। কারো কারো
মতে, তাক্বওয়া হলো- হারাম বস্তুকে বর্জন করা এবং একান্ত করণীয় কার্যাদি সম্পন্ন
করা। কোন কোন মুফাস্সিরের মতে, পুনঃপুনঃ পাপাচার ও ইবাদত-বন্দেগীর উপর অহংকার
বর্জন করাই তাক্বওয়া। কেউ কেউ বলেছেন, এটাই তাক্বওয়া যে, তোমার প্রভু তোমাকে সে
স্থানে পাবেন না, যে স্থানটা তোমার জন্য তিনি নিষিদ্ধ করে দিয়েছেন। অন্য এক অভিমত
হচ্ছে- তাক্বওয়া হুযুর আলায়হিস সালাতু ওয়াস সালাম ও সাহাবা রাদিয়াল্লাহু তা’আলা
আনহুম- এর অনুসরণেরই নাম-(খাযিন)। এ সমস্ত অর্থই পরস্পর সামঞ্জস্য রাখে এবং পরিণাম
ও তাৎপর্যের পরিপ্রেক্ষিতে পরস্পর বিরোধী নয়।
তাক্বওয়ার স্তরসমুহঃ
তাক্বওয়ার স্তর অনেক।
যথাঃ (১) সাধারণ লোকের তাক্বওয়া। তা হচ্ছে- ঈমান এনে কুফর থেকে বিরত থাকা, (২)
মধ্যম স্তরের লোকের তাক্বওয়া। তা হচ্ছে আল্লাহ্র আদেশ-নিষেধ মেনে চলা এবং (৩)
বিশেষ ব্যক্তিদের তাক্বওয়া। তা হচ্ছে ঐ সমস্ত জিনিস পরিহার করা, যেগুলো আল্লাহ্র
স্মরণ থেকে উদাসীন করে। (জুমাল)
হযরত অনুবাদক আ’লা হযরত
(কুদ্দিসা সির্রুহু) উল্লেখ করেছেন- তাক্বওয়া সাত প্রকার। যথাঃ (১) কুফর থেকে
বিরত থাকা। এটা আল্লাহ্র অনুগ্রহক্রমে, প্রত্যেক মুসলমানের মধ্যেই রয়েছে; (২)
ভ্রান্ত আ’ক্বাইদ ও মতবাদ থেকে বেঁচে থাকা। এটা প্রত্যেক সুন্নীর মধ্যেই অর্জিত
রয়েছে; (৩) প্রত্যেক ‘কবীরাহ্ গুনাহ্’ থেকে বিরত থাকা; (৪) ‘সগীরাহ্’ বা
ছোত-খাত গুনাহ্ থেকেও বিরত থাকা; (৫) সন্দেহযুক্ত বস্তু থেকে দূরে থাকা; (৬)
রিপুর প্রবৃত্তি থেকে বেঁচে থাকা এবং (৭) অন্যের প্রতি দৃষতিপাত না করা। এটা বিশেষ
ব্যক্তিবর্গের পর্যায়। আর ক্বোরআনে আযীম এ সাত পর্যায়ের লোকেরই হিদায়তকারী।
Alif-Lam-mimah
Surahs at the beginning of the 'haruphe mukbattaata' or detached (single) words is mentioned, the views are acceptable that more about these and many illustrative mystries the sum of color. The true meaning of the Almighty Allah and His Messenger (s) know . We just believe in the reality of the faith or full.
La rayaba phihih
(Ie the Quran is not in doubt.) Because everything is doubt, for which there is no proof. The Holy Book of the Quran with a clear and cogent evidence, that every rational person is conscious, it is the Book of Allah and downright forced to believe as truth. So, what kind of book this is doubtful. As a result of the denial of the existence of the sun as a blind person can not be any doubt, confusion and the denial of so stubborn and dark heart of the great book can not be the slightest doubtfulness.
Hudallila muttakbinah
Although the guidance of the Holy Quran are widely applicable for readers and researchers, whether he is a believer or infidel; Allah says in another verse as has (hudallinnasa, the general guide for all mankind in the Holy Quran) says. As it is said, "is for rain vegetable fields." (in other words by rain vegetable fields and plants are beneficial;), although rain on the desert and fallow land.
This could mean a couple of Precaution. Example: to protect himself from the fearful object. In law, to keep it free from sin itself by avoiding forbidden bodies. Man Hazrat Abbas (May Allah Almighty) has been described, the pious man, that shirk, sin kabirah and phahisah (obscenity) abstained from. Some said that he did not think himself better than anyone else's, "precautious". According to some, throw objects and caution are the exclusive responsibility of unlawful acts to be carried out. According to some commentators, repeated sin and worship to the exclusion of caution over pride. Some said that caution you that the Lord will not be there, that place has forbidden for you. Another opinion is that the Almighty Allah, caution huyura alayahisa salaatu Lahus peace and companions of anahuma anusaranerai name (khayina). At the end of the meaning and significance in terms of resemblance to each other, not against each other.
Starasamuhah precaution
Many precaution level. Namely (1) of the common people precaution. What are believed to refrain from disbelief, (ii) the middle level of caution. Comply with the commands of Allah and (3) special caution people. The whole thing is to be avoided, which is lacking from the remembrance of Allah. (Jumala)
The translator Ala Hazrat (kuddisa sirruhu) mentioned seven kinds of caution. Namely: (1) refrain from disbelief. It Please turn God, every Muslim is within; (Ii) the false doctrine of the survival of akbaida. It has been acquired in each Sunnis; (3) Every 'kabirah sins "to refrain from; (4) sagirah 'or shorter-sector abstain from sin; (5) stay away from doubtful things; (6) of the survival instinct and lust (7) drsatipata others do not. It's special stage personnel. The seven-stage kboraane Azeem hidayatakari man.
No comments:
Post a Comment