Sunday, 4 December 2016

মানুষের আভিজাত্য কোথায় নিহিত রয়েছে? Where is the nobility of man lie??



টীকাঃ অর্থাৎ যদিও মুনাফিকদের কর্মনীতি এ ধরণের শাস্তির উপযোগী ছিলো, কিন্তু (এতদ্‌সত্তেও) আল্লাহ্‌ তাআলা তাদের শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তিকে বাতিল করেননি।
মাস্‌আলাঃ এতে বুঝা গেলো যে, উপকরণের কার্যকারিতার জন্য পূর্বশর্ত হচ্ছে- আল্লাহ্‌র ইচ্ছা। অর্থাৎ আল্লাহ্‌র ইচ্ছা ব্যতীত শুধু উপায়-উপকরণাদি কিছুই করতে পারেনা।
মাস্‌আলাঃ একথাও প্রতিভাত হয় যে, আল্লাহ্‌র ইচ্ছা কোন কারণ-উপকরণের মুখাপেক্ষী নয়। তিনি কারণ-উপকরণ ছাড়াই যা চান করতে পারেন।
টীকাঃ শীন-হামযা-ইয়া হচ্ছে- যা আল্লাহ্‌ চান এবং যা আল্লাহ্‌র ইচ্ছাধীন হতে পারে। সমস্ত মুম্‌কিন (সম্ভাবনাময় বস্তু) শীন-হামযা-ইয়া এর অন্তর্ভুক্ত। এ কারণে, সেগুলো আল্লাহ্‌ তাআলার কুদরতের আওতাধীন। আর যা মুমকি নয় তা হচ্ছে- ওয়াজিব অথবা মুমতানি বা অসম্ভব। আল্লাহ্‌র কুদরত ও ইচ্ছার সাথে এর (ওয়াজিব কিংবা মুমতানি) এর কোন সম্পর্ক নেই। যেমন আল্লাহ তাআলার সত্তা এবং তাঁর গুণাবলী ওয়াজিব; এ কারণে (তা) আল্লাহ্‌র সৃষ্টি বা কুদরতভুক্ত নয়।
মাস্‌আলাঃ আল্লাহ্‌ তাআলার পক্ষে মিথ্যাবলা এবং সমস্ত দোষত্রুটি অসম্ভব। এ কারণে এসব (অশোভন) জিনিসের (কার্যাদি) সাথে আল্লাহ্‌র শক্তির কোন সম্পর্ক নেই।
টীকাঃ সুরা বাক্বারার প্রারম্ভে কিছুটা উল্লেখ করা হয়েছে যে, এ কিতাব পরহেয্‌গারদের হিদায়তের জন্য নাযিল হয়েছে। অতঃপর পরহেয্‌গারদের বৈশিষ্ট্যাবলীর উল্লেখ করা হয়েছে; তারপর তা থেকে মুখ ফিরিয়ে নেয় এমন দলসমূহ ও তাদের অবস্থাদির উল্লেখ করা হয়েছে, যেন ভাগ্যবান মানুষেরা হিদায়ত ও তাক্বওয়ার প্রতি উৎসাহিত হয় এবং অবাধ্যতা ও বিদ্রোহ থেকে বিরত থাকে। এখন তাক্বওয়া (পরহেয্‌গারী) অর্জন করার নিয়ম শিক্ষা দেয়া হচ্ছে- (আয়াত দেখুন)।
(ক্বোরআম করীমে) ইয়া আইয়ুহান্নাস (ওহে মানবকুল!) দ্বারা সম্বোধন অধিকাংশ ক্ষেত্রে মক্কা-বাসীদেরকে এবং ইয়া আইয়ুহাল্লাযীনাআমানু দ্বারা মদীনা-বাসীদেরকেই করা হয়। কিন্তু এখানে এ সম্বোধন মুমিনকাফির সবার ক্ষেত্রেই প্রযোজ্য। এতে এ মর্মে ইঙ্গিত রয়েছে যে, মানুষের আভিজাত্য পরহেয্‌গারী অর্জন ও আল্লাহ্‌র ইবাদতে মগ্ন থাকার মধ্যেই নিহিত রয়েছে।


NOTE: The punishment for this kind of policy was the hypocrites, but (etadsatteo) Allah has not canceled their hearing and vision.
Masalah the counts that are a precondition for the effectiveness of the instruments of God's will. " That's just the way-except God can not do anything materials.
Masalah also revealed that there is no reason why God is not dependent on the means. If he can do without the materials.
NOTE: Sheen-Hamza-O 'are' in which God wants and what God might be. " All 'mumkina' (potential objects) Sheen-Hamza-O's included. For this reason, they are under Allah strength. And 'musakilai "are is not' obligatory 'or' mumatani or impossible. With the power of God and the will of the (obligatory or 'mumatani') has nothing to do. Allah and His attributes as being 'obligatory'; For this reason (that) God does not create or kudaratabhukta.
Masalah mithyabala Allah and on behalf of the faults 'impossible'. For this reason, the (offensive) thing (functions) have nothing to do with the power of God.
Al-Baqarah was mentioned at the beginning of some note that the Book was revealed to paraheygaradera right path. Then paraheygaradera properties have been mentioned; Then it turns away from the parties and their abasthadira mentioned, guidance and precaution that lucky people are encouraged to refrain from disobedience and rebellion. Now the 'caution' (paraheygari) are taught the rules in order to achieve (verse).
(Kboraama karime) aiyuhannasa O '(O mankind!) Basiderake Mecca and in most cases addressed by the' Ya aiyuhallayina Amanur by the Madinah-basiderakei is. But here's the addressees' believers and "infidels" applies to everyone. This fact indicates that the worship of God and to achieve paraheygari human nobility lies in being overwhelmed.

No comments:

Post a Comment